Hot!

এলএল.বি প্রিলিমিনারী পরীক্ষার প্রস্তুতি


এ. এস. এম সাইফুল্লাহ্,
সহকারি অধ্যাপক,আইন বিভাগ
পরীক্ষক, জাতীয় বিশ্ববিদ্যালয়।


সুপ্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা,
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএল.বি (পাস) কোর্সের প্রিলিমিনারী পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের জ্ঞাতার্থে আমাদের বিষয়ভিত্তিক সাজেশন্স পরিক্রমা। আজকে আমরা আইন বিজ্ঞানের সম্ভাব্য প্রশ্নাবলী সম্পর্কে সাজেশন আকারে আলোচনা করব।

আইন বিজ্ঞান
(৬টি প্রশ্নের উত্তর দিতে হবে)

টিকা লিখ:
(ক) মূল আইন; (২) পদ্ধতিগত আইন; (৩) কমন ল' ও ইকুইটি ল'; (৪) বিচারিক স্বেচ্ছাধীন ক্ষমতা; (৫) দীর্ঘ ভোগজনিত অধিকার বা প্রেসক্রিপশন; (৬) ঐতিহাসিক মতবাদ; (৭) আন্তর্জাতিক আইন ও প্রশাসনিক আইন; (৮) আইনগত ব্যাখ্যা; (৯) আইনগত অধিকার ও ন্যায়গত অধিকার; (১০) টর্ট আইন।

১.আইনের উত্স সম্পর্কিত ধারণা ব্যাখ্যা কর।
২. তুমি কি মনে কর যে, আইনের আইনগত উত্স এবং ঐতিহাসিক উেসর মধ্যে পার্থক্য কেবল পরিমাণগত?
৩.আইনের উত্স হিসাবে প্রথা ও বিধিবদ্ধ আইনের তুলনামূলক আলোচনা কর।
৪.আইন বিজ্ঞানের মতবাদ বলতে কি বুঝ? কেন আইন বিজ্ঞানের বিভিন্ন মতবাদের উদ্ভব হয়েছে?
৫.বিশ্লেষণাত্মক ও তুলনামূলক মতবাদ আলোচনা কর। বিশ্লেষণাত্মক মতবাদ কিভাবে ঐতিহাসিক আইন বিজ্ঞান মতবাদ থেকে পৃথক?
৬.অধিকার বলতে কি বুঝ? অধিকার ও কর্তব্য পারস্পরিক সম্পর্কযুক্ত আলোচনা কর। আইনগত অধিকারের আবশ্যকীয় উপাদানসমূহ কি? স্যামন্ড অধিকারকে কিভাবে শ্রেণীবিভাগ করেছেন তা ব্যাখ্যা কর।

(ক) সংবিধিবদ্ধ আইন কি? মূল আইন ও পদ্ধতিগত আইনের মধ্যে পার্থক্য নির্ণয় কর। ফৌজদারী কার্যবিধি কি সম্পূর্ণরূপে পদ্ধতিগত আইন? বিচারিক পদ্ধতির সাধারণ উপাদানসমূহ ব্যাখ্যা কর।

(খ) আইন অনুযায়ী বিচার বলতে কি বুঝ? স্বাভাবিক ন্যায়বিচার থেকে এর পার্থক্য দেখাও। আইন অনুসারে বিচার প্রশাসনের সুবিধা ও অসুবিধাগুলো ব্যাখ্যা কর। আদালতের আইন অনুযায়ী বিচার করার দায়িত্ব কি আইনানুগ না নৈতিক?

(ক) নজিরের সংজ্ঞা দাও। কিভাবে এর শ্রেণীকরণ করবে? প্রত্যেক প্রকার নজিরের বর্ণনা দাও। আইনের উত্স হিসেবে প্রথা ও নজিরের গুরুত্ব আলোচনা কর।

(খ) আইনগত ব্যাখ্যা কি? বিচারক কি আইন তৈরি করেন? বাংলাদেশের একজন বিচারক কতকাংশে নজির মানতে বাধ্য? কর্তৃত্বমূলক ও অনুসরণযোগ্য নজিরের মধ্যে পার্থক্য নিরূপণ কর। কি কি পরিস্থিতিতে নজিরের কার্যকরী ভূমিকা বিনষ্ট বা দুর্বল হয়?

(ক) শাস্তি বলতে কি বুঝায়? বিভিন্ন প্রকার শাস্তি বর্ণনা কর। শাস্তির বিভিন্ন মতবাদ বা তত্ত্বগুলো আলোচনা কর। অপরাধের পুনরাবৃত্তিরোধে সামাজিক প্রতিরোধ হিসাবে শাস্তির প্রয়োজনীয়তা সমালোচনা সহকারে মূল্যায়ন কর।

(খ) বাংলাদেশের মৃত্যুদণ্ড কি সাংবিধানিকভাবে বৈধ? তুমি কি এই ধারণার সাথে একমত যে, নিবৃত্তিমূলক শাস্তি এবং সংস্কারমূলক শাস্তির মধ্যে একটি সমন্বয় হওয়া উচিত?

(ক) দায় এর সংজ্ঞা দাও। একান্ত দায় ও পরার্থ দায় বলতে কি বুঝ? আলোচনা কর। ফৌজদারী দায় থেকে অব্যাহতি লাভের সাধারণ অজুহাতগুলো বর্ণনা কর।

(ক) মেন্স রিয়া কি? এটা কিভাবে নির্ধারণ করা হয়? ক্ষতিপূরণ দায় ও শাস্তিমূলক দায়ের মধ্যে পার্থক্য কি?

বিচার প্রশাসন বলতে কি বুঝ? বিচার প্রশাসন সম্পন্নের প্রেক্ষাপটে যে সকল নীতি পালন করা হয় তা আলোচনা কর। সরকারী আইন ও বেসরকারী আইন, দেওয়ানী আইন ও ফৌজদারী আইনের পার্থক্য নির্ণয় কর।

"আইনগত অধিকার" এবং "ন্যায়সঙ্গত অধিকার" এর মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় কর। উহাদের মধ্যে বিরোধের ক্ষেত্রে কে কার উপরে প্রাধান্য পাবে এবং কেন? কিভাবে আইনগত অধিকার কার্যকর করা হয়?

মালিকানার সংজ্ঞা দাও। মালিকানার অত্যাবশ্যকীয় উপাদানগুলো কি কি? বিভিন্ন প্রকার মালিকানার বর্ণনা দাও। দীর্ঘকালের দখল কেন এবং কিভাবে মালিকানার সৃষ্টি করে আলোচনা কর। দখল ও মালিকানার মধ্যে পার্থক্য লিখ।

আইন অনুযায়ী বিচার বলতে কি বুঝ? সংড়্গেপে এর সুবিধা এবং অসুবিধাসমূহ নির্ণয় কর।

উদাহরণসহ আইনগত অনুমান ও আইনগত কল্পনার মধ্যে পার্থক্য কর। ঐতিহাসিক পটভূমি বর্ণনা করে আইন ও ন্যায়পরতার একটি তুলনামূলক আলোচনা কর।

(ক) আইনগত ব্যক্তি কি? স্বাভাবিক ব্যক্তির সাথে এর পার্থক্য নির্ণয় কর। আইনী ব্যক্তিসমূহের শ্রেণীকরণ কর।



(খ) জন্মগ্রহণ করার মুহূর্তে ডা. জুলিয়া একটি অজাত শিশুর ক্ষতিসাধন করে যার ফলস্বরূপ শিশুটির মৃত্যু হয়। যদিও ঐ সময় শিশুটির শ্বাস-প্রশ্বাস শুরু হয় নাই বা সম্পূর্ণরূপে সে জন্মগ্রহণ করে নাই। অজাত শিশুটির অভিভাবক মি. নয়ন ডা. জুলিয়া এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে অগ্রহী। পরামর্শ দাও।

স্টয়ার ডিসাইসিস বলতে তুমি কি বুঝ? রেশিও ডিসাইডেন্ডি ও অবিটার ডিক্টামের মধ্যে পার্থক্য নির্ণয় কর।




সূত্র:http://archive.ittefaq.com.bd/index.php?ef=MjBfMDRfMDlfMTRfMV8yOF8xXzEyMTgyNg

0 comments:

Post a Comment